« নীড়পাতা | নিজের ঢোল নিজে পিটাই: আমার করা বাংলা কিছু এপ্লিকেশন » | ওয়েব ভিত্তিক ইউনিকোড বাংলা ইনপুট সিস্টেম » | ভিস্তা এবং ফ্লাশ ড্রাইভের উথান » | ব্লগস্পটের জন্য বাংলা টেমপ্লেট » | ভিস্তা খেলো সব মেমোরী! » | ব্লগার ডট কম বেটা » | প্রযুক্তি ব্লগ »

সহজ ল্যাটেক্স - ১


অনেকের দেখাদেখি আমার খুব ইচ্ছে হলো কিছু টিউটোরিয়াল ধরনের লিখি। তাই এই লেখা। পছন্দ হলে জানাবেন, তাহলে এই বিষয় বা এই ধরনের অন্যান্য বিষয় নিয়ে লিখব।

ল্যাটেক্স কিন্তু ল্যাটেক্স কনডম নয়, (কিমজা) একটি ডকুমেন্ট প্রসেসীং সিস্টেম। সহজ কথায় এটি তাই করে থাকে যেটা মাইক্রোসফট ওয়ার্ড দিয়ে করা হয়। কিন্তু একটু জটিল পনথায়।

আমরা অনেকেই প্রোগ্রামী ল্যঙ্গুয়েজ সম্বন্ধে জানি। ল্যাটেক্সও অনেকটা সেই ভাবে কাজ করে। মনে করুন আপনি একটি ডকুমেন্ট লিখবেন, সেটি প্রথমে কিছু কমান্ড সহযোগে লিখে ফেলুন, তারপর ল্যাটেক্স প্রসেসরের মধ্যে দিয়ে চালিয়ে দিলেই পাবেন পিডিএফ, যেটা আপনি ব্যবহার করতে পারেন।

জটিল কথা বার্তা বাদ দেই। উপরন্তু ল্যাটেক্স ব্যবহারের ভাল বা খারাপ দিক গুলো আপাতত আলোচনার বাইরে রাখি। চলুন হাতে ১৫ মিনিট সময় থাকলে, ছোট্ট একটি ল্যাটেক্স ট্রেনিং হয়ে যাক। ভুল বললাম, ১৫ মিনিট সময় ঠিকই, কিন্তু ল্যাটেক্স সফটওয়্যার ডাউনলোড, ইনস্টলেশন ইত্যাদি বাদ দিয়ে।

প্রথমে ডাউনলোড এবং ইনস্টল করুন মাইকটেক্স (বা মিকটেক্স) এখান থেকে http://www.miktex.org/Setup.aspx। আপাতত ৩২ মেগাবাইটের বেসিক সিস্টেম দিয়ে শুরু করতে পারেন। ওহ বলা হয়নি, এটি উইন্ডোজ ইউজারদের জন্য। যদি লিনাক্স ইউজার হন তাহলে সম্ভবত এটি ইতিমধ্যে আপনার সিস্টেমে ইনস্টল আছে। লিনাক্স ইউজার হলে আমাকে আপনার ডিস্ট্রিবিউশনের নাম সহ জানান। সেমতে উত্তর দেয়া যাবে।

মাইকটেক্স এর ইনস্টলেশন শেষ হলে পরে একটি এডিটর ডাউনলোড করুন। আপাতত http://www.latexeditor.org/ থেকে ল্যটেক্স এডিটরটি ডাউনলোড এবং ইনস্টল করুন।

এরপর প্রোগ্রাম লিস্ট থেকে LEd রান করুন। File > New ক্লিক করুন। এরপর একটি উইন্ডো দেখতে পাবেন। সেখানে Templates লেখাটিতে ক্লিক করুন এবং Paper সিলেক্ট করুন। তারপর ওকে ক্লিক করুন। বাম দিকের প্যানেলটায় Paper.tex দেখতে পাবেন, ডাবলক্লিক করে ওপেন করুন। \title{...} বদলে \title{Testing latex} লিখুন। অন্যান্য ... গুলোও এভাবে প্রয়োজনমত বদলে নিন। এরপর কিবোডের্ F9 প্রেস করুন। অতঃপর টুলবারে পিডিএফ লেখাটি ক্লিক করুন। এরপর Ctrl + Shift + P একসাখে প্রেস করলে ডকুমেন্টটি দেখা যাবে।

Whew। এত কিছু করে মাত্র কয়েকটি লাইন দেখানো? সুতরাং সাবধান করে দিতেই লিমিটেশন গুলোর ব্যাপারে -
১. এটি মূলত গবেষক বা বিজ্ঞানীদের একটি টুল। সাধারন টুকটাক ব্যবহারের জন্য নয় মোটেই।
২. কিছু ন্যুনতম কম্পিউটার জ্ঞান চাই এটা ব্যবহার করতে।
৩. এটা শেখার রাস্তা কন্টকপূর্ণ।

তো যাই হোক ভাল দিক গুলো আর লিখলাম না। দেখি কার এ পর্যন্ত আগ্রহ থাকে। এর গুনগান পরেও গাওয়া যাবে। উপকারী মনে হলে জানাবেন, নইলে আমিও আগ্রহ হারিয়ে ফেলব পোস্ট করার।

(প্রথম প্রকাশ সামহোয়্যারইন ব্লগ ২০০৬-০৪-০২)

ভাইয়া, আমি আপনার একজন গুণমুগ্ধ। একটা পরামর্শ আছে। আপনার এই রোজনামচাটির শিরোনামে সম্ভবত একটা ভুল আছে। "বেচে" বানানটা বোধহয় "বেঁচে" হবে। সেমতে, আপনার এই রোজনামচাটির শিরোনাম হ'তে পারে- "মাথা বেঁচে খাই যারা।" ধন্যবাদ।

বাঙলা বাঙালির হোক।

Hi Totsomo,
Thanks for reading my blog. AFAIK chondro bindu soho likhle tar mane darai "live", chondro bindu chara likhle tar mane darai "sell". I wanted to use "sell". Please correct me if I am wrong.

Thanks for your comment.

গুরু
আমি এখন লাটেক্স ব্যবহার করছি ।অনেক গুগুল কইরাও একটা জিনিস পাইলাম না । আপনার মতামত না লইয়াই সমস্যাটা পুস্ট করলাম । বিরক্ত লাগলে মুইছা দিয়েন ।

\documentclass[a4j,12pt]{article}
\usepackage[dvips]{graphicx}
\usepackage{amsmath, amssymb}
\usepackage{url}
\usepackage{ascmac}
\usepackage{verbatim}
\usepackage{moreverb}
....
...
BREW{\small $^{\textregistered}$}}
......

\end{document}

লাটেক্স এর মেসেজ়

http://docs.google.com/Doc?id=ddw29d8d_77cssr4chn

মনে কইতেছে textregistered কারনে রাগ করতাছে । এইটা কিভাবে সারানো যায় ?

ধন্যবাদ

প্রিয় আজহার,
যতদূর জানি \textXXX ধরনের কিছু ম্যাথমোডে ব্যবহার করা যায় না। আপনার লাইনটা দেখি:
BREW{\small $^{\textregistered}$}}

এখানে যদি এটা ব্যবহার করেন তাহলে কম্পাইল এরর দিবে না:
BREW{\small $^${\textregistered}}}

কিন্তু আউটপুট যেমনটা চাইছিলেন তেমনটা হয়ত পাবেন না।

যেকোন কমান্ডের একটা এইরকম ভার্সন থাকে যেটা ম্যাথ মোডে ব্যবহার করা যায় - সেটা খুঁজে দেখতে পারেন।

অথবা একেবার অন্য কিছু চেষ্টা করতে পারেন - যেমন এই ক্ষেত্রে রেজিষ্ট্রার্ড কোন কিছু প্রকাশের অন্য উপার আছে কিনা সেটা খুঁজে দেখা।

Aktu google kortei peye gelam apner somadhan:

\textsuperscript{\textregistered}

Ekhane dekhun: http://www.tex.ac.uk/cgi-bin/texfaq2html?label=tradesyms

আপনাকে অনেক ধন্যবাদ । আমিও একটা সমাধান খুজে পেয়েছি ।
BREW{\small $^{\mbox{\textregistered}}$}
এতেও কোনো ওয়ার্নিং দেখায় না ।

নেটে সবই আছে । সঠিক সময়ে সঠিক জিনিসটা খুজে বের করাই সমস্যা । আমি খুজেছি । কিন্তু পেলাম একটু দেরি করে । গুগুল ভালো করে ব্যবহার করতে পারলে খুজে বের করা মনে হয় কোনো সমস্যাই নয় ।

আপনার যদি পারেন মানে যদি সময় থাকে তবে গুগুলের সার্চ ইউজ় নিয়ে কিছু লিখবেন কি ? শুনেছি শুধু সার্চ ওয়ার্ড ছাড়াও কী ওয়ার্ড ব্যবহার করেও অনেক দ্রুত কাজ় করা যায় ।আপনার নিজের হ্যেকস থাকলেও কিছু
শেয়ার করেন না ।

আপনাকে আবারও ধন্যবাদ ।