« নীড়পাতা | ভিস্তা এবং ফ্লাশ ড্রাইভের উথান » | ব্লগস্পটের জন্য বাংলা টেমপ্লেট » | ভিস্তা খেলো সব মেমোরী! » | ব্লগার ডট কম বেটা » | প্রযুক্তি ব্লগ »

ওয়েব ভিত্তিক ইউনিকোড বাংলা ইনপুট সিস্টেম


অফলাইনে ইউনিকোডে লেখালেখির জন্য ইউনিজয় আর অভ্রর কথা বোধকরি সবাই জানেন। এছাড়া নতুন কিছু কর্মাশিয়াল এপ্লিকেশন আছে যেমন বিজয় একুশে। তবু হঠাৎ করে নতুন একটা কম্পিউটারে বসলে এই সব এক্সটার্নাল প্রোগ্রাম ইনস্টল করার সম্ভব নাও হতে পারে। এসব কথা চিন্তা করে বেশ কিছু ওয়েব ভিত্তিক সলিউশন এসেছে ইউনিকোড ভিত্তিক কিবোর্ড ব্যবহারের জন্য।

১। বাংলা.অর্গের লেখো কিবোর্ড
সাজেদ চৌধুরীর করা এই কির্বোড ইনপুট সিস্টেম মনে হয় সবার আগে এসেছে অনলাইনে। কির্বোড লেআউটটা ওয়েবপেইজেই দেয়া আছে। ফোনেটিক ধরনের এই লেআউটে টাইপ করে আপনি ইমেজ হিসেবেও দেখে নিতে পারবেন আপনার আউটপুট। এস্কেপ চেপে ইংরেজীতেও টোগল করা যায়।

২। হাসিন ভাইয়ের ইউনিজয় কিবোর্ড
৩। হাসিন ভাইয়ের ফোনেটিক কিবোর্ড
এই ব্লগের বাংলা ইনপুট সিস্টেম যিনি তৈরী করেছেন সেই হাসিন ভাইয়ের করা এই দুটো কিবোর্ড। ওয়েবসাইটটিতে প্রয়োজনীয় তথ্য দেয়া আছে।

৪। বাংলা ওয়েব টুলসের বিজয়, ইউনিজয়, ফোনেটিক কিবোর্ড
এস এম মাহবুব মুর্শেদ, অর্থাৎ আমি ও অরূপ কামালের করা একটি কির্বোড লেআউট পাবেন ওয়েবসাইটটিতে। এখানে একাধিক কির্বোড একসাথে দেখতে পাবেন আপনারা। কির্বোড শর্টকাট বা মাউস টিপে আপনার কাঙ্খিত লেআউটটি এক্টিভেট করতে পারবেন। নাম লক প্রেস করে ইংরেজীতেও সহজে টোগলের ব্যবস্থা আছে। এছাড়া বিলটইন একটা কনভার্টার আছে এস্কি ভিত্তিক পুরোনো লেখা কনভার্ট করার জন্য।


(রাগিব হাসান ভাইয়ের প্রতি কৃতজ্ঞতা, উনার একটি মেইলে এই সামারী দেখে অনুপ্রানিত লেখাটি)

(প্রথম প্রকাশ: সামহোয়্যার ইন ব্লগ ২০০৬-১০-০৬)

Labels:

আমার সর্ম্পকে

  • আমি
  • আমি থাকি
আমার প্রোফাইল

অন্যান্য ব্লগ