« নীড়পাতা | ভিস্তা খেলো সব মেমোরী! » | ব্লগার ডট কম বেটা » | প্রযুক্তি ব্লগ »

ব্লগস্পটের জন্য বাংলা টেমপ্লেট

ব্লগস্পটে যারা ব্লগিং করেন তাদের ব্লগস্পট টেমপ্লেট নিয়ে নিশ্চয়ই ধারনা আছে। ব্লগস্পটের টেমপ্লেট গুলো ঠিক করে দেয় কিভাবে আপনার ব্লগ প্রদর্শিত হবে। কিন্তু সেগুলো মূলত ইংরেজী ব্লগের জন্য তৈরী। তাই অনেক ক্ষেত্রে এই টেমপ্লেটগুলো ঠিকঠাক মত কাজ করে না। আবার তারিখ, নাম এই সব ইংরেজীতে দেখায়।

আমি আমার ব্লগস্পট ব্লগের জন্য দুটো টেমপ্লেট তৈরী করেছি। মূলত মিনিমা টেমপ্লেটের উপর ভিত্তি করে প্রথমটা এবং নিউজলাইন মিনির উপর ভিত্তি করে দ্বিতীয় টেমপ্লেটটা তৈরী করা হয়েছে। ফিচারের মধ্যে উল্ল্যেখযোগ্য হচ্ছে এটি যেকোন ব্রাউজারে ঠিক মতো বাংলা দেখায় (যদি আপনার বাংলা সার্পোট ইনস্টল করা থাকে), দিন তারিখ, জায়গা, নাম বঙ্গানুবাদ করে দেখায়। তবে নাম, এবং আপনার ঠিকানা অনুবাদ করতে হলে আপনার নাম ঠিকঠাক ভাবে বসাতে হবে টেমপ্লেটটিতে।

এটি ব্যবহার করতে হলে, উপরের লিংক থেকে ডাউনলোডের পর আপনার ব্লগার টেমপ্লেট উইন্ডোতে লগইন করে পেস্ট করুন। তবে আগের টেমপ্লেটটি ব্যাকআপ করে নিতে ভুলবেন না যেন।


বাংলা মিনিমা


বাংলা নিউজলাইন

(প্রথম প্রকাশ: সামহোয়্যার ইন ব্লগ ২০০৬-১-০৫)

আমার মনে এটা বেশ একটা ভালো কাজ। যা হোক এটি কি অফিসিয়ালি ব্লগার টেমপ্লেট হিসাবে পাব কি না?

This comment has been removed by the author.

ব্লগস্পটে চরম নতুন আমি।

তাইতো বলি, আপনার পৃষ্ঠায় আমার প্রোফাইল কথাটা বাংলা হল কিভাবে।

শেষে নিজেই আমার পৃষ্ঠায় টেমপ্লেটের ভেতরে এডিট করে লিখে দিলাম। ....

তবে এইটা দারুন। বিশেষ করে সময় আর অন্যান্য সংখ্যাগুলোও যদি বাংলায় হয় তাহলে তো কথাই নাই। দেখি আগামী কয়েকদিনের মধ্যেই প্রয়োগ করব।

ধন্যবাদ।

বাংলায় ব্লগস্পট শেখার জন্য একতি ওয়েবসাইট : http://bloggertricksinbangla.blogspot.com -একটু দেখে দিতে পারেন মাহবুব ভাই।

http://x2choti.blogspot.in/

ধন্যবাদ ভাইয়া

this is an amazing article, thank you for sharing your knowledge.

আমার সর্ম্পকে

  • আমি
  • আমি থাকি
আমার প্রোফাইল

অন্যান্য ব্লগ